Saturday, January 13, 2018

(5) উপ-ধারা (4) এর অধীন অফিস থেকে অপসারণ করা একটি ব্যবস্থাপনা প্রতিনিধি বা পরিচালক, কোনও অধিকার বা কোনও অর্থ প্রদান করা হইবে না

(5) উপ-ধারা (4) এর অধীন অফিস থেকে অপসারণ করা একটি ব্যবস্থাপনা প্রতিনিধি বা পরিচালক, কোনও অধিকার বা কোনও অর্থ প্রদান করা হইবে না

ক্ষতিপূরণ বা অফিসের ক্ষতি বা অবসানের জন্য ক্ষতিপূরণ।

(6) উপ-ধারা (4) এর অধীন অফিস থেকে অপসারণ করা হয় এমন কোন কোম্পানীর একজন ব্যবস্থাপনা এজেন্টের এই কার্যালয় নিযুক্ত হইবে না যে কোম্পানীর যেমন অপসারণের তারিখ থেকে পাঁচ বছর সময়কালের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত।

(7) উপ-ধারা (4) এর অধীন দাপ্তরিক এজেন্টকে পদ থেকে অপসারণ করা হইলে উক্ত সংস্থার কোনও অংশীদার বা কোম্পানী হয় না কোন কোম্পানী কর্তৃক অ্যাটর্নি জেনারেলের কোনও পরিচালক বা কর্মকর্তার দায়িত্ব পালনকারী কোন পরিচালক বা অন্য কোনও সংস্থার দায়িত্ব পালন করবেন না কার্য সম্পাদন বা ব্যবস্থাপনা বা কোম্পানীর সংস্থার সঙ্গে সংযুক্ত যা এটি এজেন্ট পরিচালিত ছিল, পরে পর্যন্ত যেমন অপসারণের তারিখ থেকে পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়া।

(8) যেখানে একটি কোম্পানীর ব্যবস্থাপনা এজেন্ট উপ-ধারা (4) এর অধীন অফিস থেকে অপসারণ করা হয়, সরকার আদেশ দ্বারা পারে লেখক, একটি প্রশাসক নিয়োগ, অতঃপর কোম্পানির বিষয় বিষয় পরিচালনার জন্য অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে উল্লেখ করা যেমন বিধি এবং শর্তাবলী হিসাবে অনেক হিসাবে ক্রম নির্দিষ্ট করা।

(9) সরকার নির্ধারিত হিসাবে প্রশাসককে এই ধরনের বেতন পাবেন।

(10) কোম্পানীর কার্যক্রম পরিচালনার ব্যবস্থাপক কর্তৃক নিয়োগের তারিখ হইতে এবং উহার মধ্যে ন্যস্ত থাকিবে তাকে.

(11) প্রশাসককে যে কোনও ক্রয়, বিক্রয় বা এজেন্সির চুক্তি কেন্দ্রে, বা অন্য কোনও সংস্থার কাছে প্রদর্শিত হয় ব্যবস্থাপনা এজেন্ট বা তার মনোনীত এবং সাধারণ আগ্রহের অপব্যবহারের জন্য দেওয়া কর্মসংস্থান শেয়ারহোল্ডার, প্রশাসক, সরকারের পূর্বের অনুমোদনপত্রের সঙ্গে, এই ধরনের চুক্তি বাতিল করতে পারে অথবা কর্মসংস্থান।

(1২) কোনও ব্যক্তি কোনও চুক্তির অবসানের জন্য ক্ষতিপূরণ বা ক্ষতিপূরণ বা ক্ষতিপূরণ প্রদানের অধিকারী হন না
উপ-ধারা (11) এর অধীন কর্মসংস্থান।

(13) যে কোন সময় সরকারকে প্রবিধানমালা প্রণয়ন করিতে হইবে পরিপূর্ণ, এটি কোম্পানীর অন্য এজেন্ট পরিচালিত এজেন্টের অফিসে এবং নিয়োগের অনুমতি দিতে পারে নতুন ম্যানেজিং এজেন্ট, অ্যাডমিনিস্ট্রেটর অফিসে রাখা হবে না।

(14) উপ-ধারা (15) এ প্রদত্ত হিসাবে সংরক্ষণ করুন, কোন মামলা, প্রসিকিউশন বা অন্যান্য আইনি প্রক্রিয়া প্রশাসকের বিরুদ্ধে মিথ্যা বলব না ব্যক্তিগতভাবে এই উপায়ে বা অন্য কোন বিধি অনুসরণের জন্য যথাযথ বিশ্বাসে সম্পন্ন বা তাহার দ্বারা সম্পন্ন করা যাইবে এমন কোন বিষয় এর অধীন গঠিত হইবে, এবং এইরূপ সম্পন্ন কিছু কোম্পানী দ্বারা সম্পন্ন হইয়াছে বলিয়া গণ্য হইবে।

(15) উপ-ধারা (4) এর অধীন বা প্রশাসক উপ-ধারা

(11) আদেশের তারিখ হইতে 60 দিনের মধ্যে হাইকোর্ট বিভাগের এই আদেশের বিরুদ্ধে আপীল করিতে পারিবে।

(16) দফা (ক) এর অধীন দাখিলকৃত যেকোনো বই বা দলিলপত্র দাখিল না করিয়া কোন ব্যক্তি ব্যর্থ হইলে, উপ-ধারা (২) এর অধীন বা ধারা (খ) (বি) উপধারা (4) এর ধারা (ক) উপ-ধারা (6) বা উপ-ধারা (7) সরকার, লিখিতভাবে আদেশ দ্বারা নির্দেশ দিতে পারে যে, এইরূপ ব্যক্তি অর্থের বিনিময়ে

জরিমানা দশ হাজার টাকা পর্যন্ত বাড়িয়ে দিতে পারে, এবং ক্রমাগত ব্যর্থতা বা গর্ভনিরোধক ক্ষেত্রে, আরও একটি যোগফল যা প্রথম দিন পরে প্রতি দিনের জন্য এক হাজার টাকা পর্যন্ত প্রসারিত হতে পারে যার ফলে ব্যর্থতা বা গর্ভনিরোধক চলতে থাকে।

(17) সরকার, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, এই বিভাগ কর্তৃক প্রদত্ত যে কোন ক্ষমতা প্রদান করিতে পারিবে, এইরূপ শর্ত সাপেক্ষে, যদি থাকে, যেক্ষেত্রে দিক নির্দেশিত হইয়া থাকে, তবে এইরূপ ব্যক্তি বা কর্তৃত্বের দ্বারা যথাযথভাবে প্রয়োগ করা যাইবে তাই নির্দিষ্ট হতে পারে।

(18) সরকার, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা এই বিভাগের উদ্দেশ্য সাধনের জন্য বিধি প্রণয়ন করিতে পারিবে।

(19) এই ধারার বিধানাবলী কার্যকর থাকিবে, যাহা এই আইনের অন্য কোন বিধানে প্রযোজ্য হইবে বা অন্য কোন আইন, চুক্তি, বা একটি কোম্পানির স্মারকলিপি বা নিবন্ধ।

No comments:

Post a Comment