Saturday, January 13, 2018

পরিচালন এজেন্টের পারিশ্রমিক

পরিচালন এজেন্টের পারিশ্রমিক .-- (1) কোন সংস্থা কোনও এজেন্ট নিয়োগ করে যেখানে ড
নিয়োগ নিম্নলিখিত নিম্নলিখিত ---

(ক) পরিচালন এজেন্টের পারিশ্রমিক যা নেট বার্ষিক এর নির্দিষ্ট শতাংশের উপর ভিত্তি করে একটি সমষ্টি হবে কোম্পানির লাভ; এবং

(খ) মুনাফা অনুপস্থিতি বা অপর্যাপ্ততার ক্ষেত্রে, অফিস ভাতা সহ একটি সর্বনিম্ন পেমেন্ট।

(২) উপ-ধারা (1) এ উল্লিখিত পারিশ্রমিক ব্যতীত অন্য কোনও পারিশ্রমিক, কোম্পানীর একটি বিশেষ রেজুলেশন দ্বারা অনুমোদিত না হওয়া পর্যন্ত কোম্পানীর উপর বাধ্যতামূলক করা হবে না।

(3) এই বিভাগের নিট মুনাফার জন্য 'সর্বদা স্বাভাবিকের জন্য অনুমতি পরে হিসাব কোম্পানির লাভ কাজ চার্জ, ঋণ এবং অগ্রগতি, মেরামত এবং বহির্গামী, হ্রাস, bounties, অবচয়, bounties বা সরকারি বা সার্বজনীন সরকারী মুনাফার থেকে প্রাপ্ত অর্থ ভর্তুকি সম্পূর্ণ বা তার অংশের প্রিমিয়ামের মাধ্যমে কোম্পানীর উদ্যোগ, কিন্তু আয়কর বা সুপার ট্যাক্স, বা অন্য কোন কর বা শুল্ক সম্পর্কিত কোনও ছাড় ছাড়াই আয়ের বা ব্যয়ের জন্য ব্যবধানের মাধ্যমে অথবা অন্যথায় মূলধন অ্যাকাউন্টে বা যেকোনো পরিমাণে অ্যাকাউন্টে ব্যয় করা অন্য কোনও বিশেষ তহবিলের রিজার্ভের জন্য লাভের প্রতি বছরে একপাশে রাখা যেতে পারে।

(4) এই অংশটি কোন প্রাইভেট কোম্পানীকে প্রাইভেট কোম্পানী ব্যতীত প্রযোজ্য হবে না, যা জনসাধারণের সহায়ক সংস্থা কোম্পানী বা কোন কোম্পানী যার প্রধান ব্যবসা হল বীমা ব্যবসা।

120. এজেন্ট পরিচালনার জন্য ঋণ .-- (1) কোন কোম্পানী কোম্পানীর এজেন্ট বা অন্য কোন অংশীদারের ব্যবস্থাপনা পরিচালিত হইবে না দৃঢ় যদি ব্যবস্থাপনা এজেন্ট একটি দৃঢ় বা প্রাইভেট কোম্পানির পরিচালক কোন সদস্য যদি ব্যবস্থাপনা প্রতিনিধি একটি ব্যক্তিগত হয় কোম্পানির মুনাফার কোনও ঋণ ছাড়াই কোম্পানী বা কোনও এজেন্ট পরিচালিত যেকোনো ঋণের নিশ্চয়তা দেয়।

(২) কোম্পানীর বর্তমান অ্যাকাউন্টে কোনও এজেন্টের দ্বারা পরিচালিত যেকোনো ক্রেডিটের ক্ষেত্রে এই বিভাগে কোন কিছুই প্রযোজ্য হবে না কোম্পানির ব্যবসা উদ্দেশ্য জন্য পরিচালন এজেন্ট সঙ্গে: তবে শর্ত থাকে যে, বোর্ড অফ ডিরেক্টরস এই ধরনের ঋণের সীমা নির্ধারণ করতে পারে।

(3) উপ-ধারা (1) এর কোনও গর্ভনিরোধের ক্ষেত্রে কোম্পানির কোনও পরিচালক, যিনি ঋণের জন্য একটি দল। বা গ্যারান্টি প্রদান করা হবে জরিমানা যা জরিমানা পাঁচ হাজার টাকা পর্যন্ত হতে পারে, এবং যদি ডিফল্ট করা হয় ঋণ পরিশোধের বা গ্যারান্টি অব্যাহতির পরিমাণ, প্রদেয় অর্থের জন্য যৌথভাবে এবং পৃথকভাবে দায়ী থাকবে।

(4) এই বিভাগের কোন কিছুই কোন প্রাইভেট কোম্পানীকে প্রাইভেট কোম্পানী ব্যতীত প্রযোজ্য হবে না, যা জনসাধারণের সহায়ক সংস্থা কোম্পানী।

(5) প্রস্তাবিত তিন-চতুর্থাংশ পরিচালকের সম্মতি ব্যতীত এবং রেজোলিউশনে ভোট দেওয়ার অধিকারী, একজন ব্যবস্থাপনা প্রতিনিধি কোম্পানীর, বা দৃঢ় যা তিনি একটি অংশীদার, বা এই ধরনের দৃঢ় কোন অংশীদার বা, যদি ব্যবস্থাপনা প্রতিনিধি একটি ব্যক্তিগত কোম্পানীর একজন সদস্য বা পরিচালক, পণ্যের জন্য বিক্রয়, ক্রয় বা সরবরাহের জন্য কোনও চুক্তিতে প্রবেশ করবেন না কোম্পানী সঙ্গে উপকরণ।

No comments:

Post a Comment