Saturday, January 13, 2018

অংশ IV ব্যবস্থাপনা এবং প্রশাসক অফিস এবং নাম

অংশ IV ব্যবস্থাপনা এবং প্রশাসক অফিস এবং নাম

77. কোম্পানীর নিবন্ধিত কার্যালয় - (1) কোন কোম্পানীর দিন যেদিন ব্যবসা বা উহার বহির্ভূত করিতে হইবে তার অন্তর্গত তারিখ, যেটি আগে আগে, আট দিনের থেকে একটি রেজিস্টার্ড অফিস আছে যা সব যোগাযোগ এবং নোটিশের সমাধান করা যেতে পারে।

(২) রেজিস্ট্রিকৃত অফিসের অবস্থা এবং তাহার পরিবর্তে আংশিক আট দিনের মধ্যে তাহার পরিবর্তে নোটিশ প্রদান করিবেন কোম্পানির অন্তর্ভুক্তি বা পরিবর্তনের তারিখ, মামলার ক্ষেত্রে, রেজিস্ট্রারের কাছে, যিনি একই রেকর্ড করবেন।

(3) তার রেজিস্টার্ড অফিসের ঠিকানা হিসাবে বিবৃতি একটি কোম্পানীর বার্ষিক রিটার্ন অন্তর্ভুক্ত করা হবে না এই বিভাগ দ্বারা আরোপিত বাধ্যবাধকতা সন্তুষ্ট করা।

(4) এই ধারার প্রয়োজনীয়তাগুলি পালন না করিয়া কোনও সংস্থার ব্যবসাটি বহন করিলে, উহা জরিমানা করা হইবে নাপ্রতিদিন দুইশো টাকায় যা ব্যবসাটি তাই বহন করে।

78. লিমিটেড কোম্পানীর নাম প্রকাশ করা - প্রতিটি সীমাবদ্ধ কোম্পানী (ক) সহজেই সহজে বর্ণিত অক্ষরে রং বা চটকানো এবং আঁকা বা চটকানো রাখে এবং বাংলা বা ইংরেজী অক্ষরগুলিতে তার নামপ্রতিটি অফিস বা স্থান যেখানে তার ব্যবসা চালানো হয় frontside উপর সুস্পষ্ট অবস্থান:

(খ) এর সীলমোহরযুক্ত খোদাইয়ের নামটি খোদাই করা হবে;

(গ) উহার নাম সুস্পষ্ট বাঙ্গালী বা ইংরাজী অক্ষর সকল বিল-মাথা, পত্রপত্রিকায় এবং নোটিশে উল্লেখিত হইবে, বিজ্ঞাপন এবং কোম্পানীর অন্যান্য সরকারী প্রকাশনা এবং বিনিময়, হুন্ডি, বার্ষিক নোট, কোম্পানীর পক্ষ থেকে বা তার পক্ষে গননা করা অর্থ বা পণ্যগুলির জন্য অনুমোদন, চেক এবং আদেশ এবং সর্বোপরি পার্সেলের বিল; কোম্পানির চালান, রসিদ এবং চিঠি ক্রেডিট।

79. নাম প্রকাশ না করার দণ্ড - (1) যদি একটি সীমিত কোম্পানীর বিধানাবলী অনুসরণ করে ডিফল্ট হয় অধ্যায় 78 (ক), এটি প্রতিদিনের জন্য পাঁচশ টাকা ছাড়াই জরিমানা দায়ী থাকিবে, যাহা ডিফল্ট অব্যাহত থাকে এবং কোম্পানীর প্রত্যেক কর্মকর্তা, যারা ইচ্ছাকৃতভাবে এবং ইচ্ছাকৃতভাবে অনুমোদিত বা ডিফল্ট অনুমতি দেয়, একটি অনুরূপ শাস্তি হতে দায়ী হইবে।

(২) যদি কোন সীমাবদ্ধ কোম্পানীর কোন কর্মকর্তা বা তার পক্ষে কোন ব্যক্তি;
(ক) কোম্পানীর সীলমোহরযুক্ত কোনও সীলের ব্যবহার ব্যবহার করে বা অনুমোদন করে, যার নামটি এনগ্রেভেন নয়
ধারা 78 (খ) দ্বারা প্রয়োজনীয়; অথবা

(খ) ইস্যু বা কোন বিল-হেডার, চিঠিপত্র, নোটিশ, বিজ্ঞাপন বা অন্যান্য সরকারী প্রকাশনা কোম্পানী বা কোম্পানীর পক্ষ থেকে স্বাক্ষরিত বা লক্ষণ বা অনুমোদন বিনিময় হুণ্ডির কোন বিল, প্রতিশ্রুতি নোট, অনুমোদন, অর্থ বা পণ্য জন্য চেক বা আদেশ, বা সমস্যা বা পার্সেল কোন বিল জারি করা অনুমোদন, চালান, কোম্পানীর ক্রেডিট বা প্রাপ্তির চিঠি, যেখানে এর নাম ধারা 78 (খ) দ্বারা প্রয়োজনীয় হিসাবে উল্লিখিত হয় না; তিনি এক হাজার টাকার বেশি অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন না এবং অন্য কোন ব্যক্তির ধারককে ব্যক্তিগতভাবে দায়ী থাকিবেন।

বিল, হুন্ডি, প্রতিশ্রুতিসূচক নোট, চেকের জন্য বা তার পরিমাণের জন্য অর্ডার না করা পর্যন্ত, কোম্পানীর অনুরূপভাবে পরিশোধ করা হয়।

No comments:

Post a Comment