Saturday, January 13, 2018

88. নিবন্ধন এবং বিশেষ এবং অসাধারণ রিজিউসনের কপি: - (1) প্রতি বিশেষ এবং অসাধারণ একটি কপি রেজোলিউশন, পাসিং থেকে 15 দিনের মধ্যে প্রিন্ট বা টাইপ করা হবে এবং এর অধীনে যথাযথভাবে প্রত্যয়িত হবে কোম্পানির একজন কর্মকর্তার স্বাক্ষর এবং রেজিস্ট্রারের সাথে দাখিল করলে যিনি একই রেকর্ড করবেন।

88. নিবন্ধন এবং বিশেষ এবং অসাধারণ রিজিউসনের কপি: - (1) প্রতি বিশেষ এবং অসাধারণ একটি কপি রেজোলিউশন, পাসিং থেকে 15 দিনের মধ্যে প্রিন্ট বা টাইপ করা হবে এবং এর অধীনে যথাযথভাবে প্রত্যয়িত হবে কোম্পানির একজন কর্মকর্তার স্বাক্ষর এবং রেজিস্ট্রারের সাথে দাখিল করলে যিনি একই রেকর্ড করবেন।

(২) নিবন্ধ নিবন্ধিত করা হয়েছে যেখানে, কার্যকর সময় জন্য প্রতিটি বিশেষ রেজল্যুশন একটি অনুলিপি মধ্যে আবদ্ধ করা হবে বা রেজোলিউশনের তারিখের পরে জারি করা প্রবন্ধের প্রতিটি কপি সংযুক্ত করা হয়েছে।

(3) নিবন্ধ নিবন্ধিত না হয় যেখানে, প্রতিটি বিশেষ রেজল্যুশন একটি কপি মুদ্রণ কোন সদস্য থেকে পাঠানো হবে কোম্পানীর সরাসরি নির্দেশ হিসাবে পঞ্চাশ টাকা বা এমন কম পরিমাণ অর্থ প্রদানের উপর তার প্রয়োজনীয়।

(4) যদি কোন কোম্পানীর একটি বিশেষ বা অসাধারণ রিসোলিউশনের রেজিষ্টারের অনুলিপি সহ দাখিল করা হয় তবে এটি দায়বদ্ধ থাকবে ডিফল্ট অব্যাহত থাকাকালীন দিনে প্রতিদিন একশ টাকা ছাড়াই জরিমানা

(5) উপধারা (২) বা (3) এর বিধানাবলী অনুসরণে সম্মতিতে কোন কোম্পানী যদি ডিফল্ট করে তবে তা দায়বদ্ধ হইবে প্রতিটি কপি জন্য ডিফল্ট তৈরি করা হয়, যার জন্য জরিমানা 50 টাকা অতিক্রম না।

(6) কোম্পানীর প্রত্যেক কর্মকর্তা, যিনি ইচ্ছাকৃতভাবে এবং ইচ্ছাকৃতভাবে কোম্পানীর কোনও ডিফল্ট অনুমোদন বা অনুমতি প্রদান করেন এই বিভাগের প্রয়োজনীয়তার সঙ্গে, কোম্পানির জন্য এই বিভাগ দ্বারা আরোপিত যেমন শাস্তি হিসাবে দায়ী হইবে যে ডিফল্ট।

89. সাধারণ সভা এবং এর পরিচালকগণের কার্যদিবসের মিনিট - (1) প্রত্যেক কোম্পানী সকলের মিনিট হইবে সাধারণ সভা কার্যকরী এবং তার পরিচালকদের বৈঠকগুলি যে উদ্দেশ্যে রাখা বইয়ে প্রবেশ করতে হবে।

(২) যে কোনও মিনিট, যদি সভা সভাপতি কর্তৃক স্বাক্ষরিত হওয়ার কথা বলা হয় তবে কার্যধারা চলতে থাকবে। বা দ্বারা পরবর্তী পরবর্তী বৈঠকের সভাপতি কার্যধারার প্রমাণ হবে।

(3) বিপরীত প্রমাণ না হওয়া পর্যন্ত

(ক) কোম্পানীর একটি সাধারণ সভা বা তার পরিচালকদের একটি সভায়, যা মিনিটের কার্যধারায় তৈরি করা হয়েছে, যথাযথভাবে বলা এবং অনুষ্ঠিত হয়েছে বলে গণ্য করা হবে: এবং

(খ) এই বৈঠকের কার্যধারা মীমাংসা করা হইয়াছে বলিয়া বিবেচিত হইবে এবং এই সভাতে পরিচালক বা তরল পদার্থের নিয়োগগুলি বৈধ বলে গণ্য হবে:

(4) কোন কোম্পানীর কোন সাধারণ সভার কার্যধারার মিনিট ধারণকারী বই নিবন্ধিত হইবে কোম্পানীর অফিস এবং ব্যবসার সময় এই ধরনের যুক্তিসঙ্গত বিধিনিষেধ একটি বিষয় হিসাবে কোম্পানী তার দ্বারা হতে পারে নিবন্ধ বা সাধারণ সভাে আরোপ করা যাতে প্রতিটি দিনের কম দুই ঘন্টার জন্য পরিদর্শন জন্য অনুমোদিত হতে হবে চার্জ ছাড়া কোন সদস্য পরিদর্শন।

(5) কোন সদস্য সভা হইতে চৌদ্দ দিনের পর যে কোনও সময়ে তাহার সাত দিনের মধ্যে সজ্জিত হইবেন তিনি পরিবর্তে উপধারায় (4) উল্লিখিত যে কোনও মিনিটের একটি কপি সহ কোম্পানীর পক্ষ থেকে একটি অনুরোধ করেছেন প্রতি শব্দের দশ ভাগের বেশী নয়।

(6) উপ-ধারা (5) এর অধীন প্রয়োজনীয় কোনও অনুলিপি যদি উপ-ধারা (4) এর অধীন প্রয়োজনীয় কোন পরিদর্শন প্রত্যাহার করা হয়, তাহা হইলে উপ-ধারা (5) এ উল্লিখিত সময়ের মধ্যে, কোম্পানী এবং কোম্পানীর প্রতিটি কর্মকর্তা, যিনি ইচ্ছাকৃতভাবে এবং ইচ্ছাকৃতভাবে ডিফল্ট বা যারা ডিফল্ট অনুমোদন করে বা অনুমতি দেয়, তাদের প্রত্যেকের ক্ষেত্রে জরিমানা একটি জরিমানা করা উচিত শত এবং প্রতি দিন আরো একটি জরিমানা ছাড়াই একশ টাকা ছাড়াই ডিফল্ট চলতে থাকে।

(7) কোনও ধরনের অস্বীকৃতি বা ডিফল্ট ক্ষেত্রে রেজিস্ট্রার আদেশের মাধ্যমে বইগুলির অবিলম্বে তদারকি করতে বাধ্য হতে পারে সাধারণ সভাের সমস্ত কার্যের প্রতি সম্মান বা সরাসরি প্রয়োজনীয় ব্যক্তিকে তাদের প্রয়োজনে প্রেরণ করা হবে। পরিচালক

No comments:

Post a Comment