Saturday, January 13, 2018

1২9. বিদেশে ব্যবহারের জন্য কোম্পানীর অফিসিয়াল সীল থাকার ক্ষমতা

1২9. বিদেশে ব্যবহারের জন্য কোম্পানীর অফিসিয়াল সীল থাকার ক্ষমতা .-- (1) একটি সংস্থা যার বস্তু প্রয়োজন বা অন্তর্ভুক্ত বাংলাদেশের সীমানার বাইরে ব্যবসার লেনদেন যদি অনুমোদিত হয় তবে তার নিবন্ধগুলি কিনে, যে কোন অঞ্চলে ব্যবহারের জন্য, জেলা বা স্থান বাংলাদেশে অবস্থিত না, একটি সরকারী সীল যা কোম্পানির সাধারণ সীল একটি facsimile হতে হবে সঙ্গে সঙ্গে প্রত্যেকটি এলাকার নামটির মুখমন্ডল, জমির জায়গা যেখানে এটি ব্যবহার করা হবে।

(২) কোন কোম্পানীর এমন সরকারী সীলমোহরযুক্ত মুদ্রাটি তার সাধারণ সীলমোহনের অধীন লিখিতভাবে, তাহার জন্য নিযুক্ত কোন ব্যক্তিকে অনুমোদন করিতে পারিবে উদ্দেশ্য যে কোনও অঞ্চলে, জেলা বা স্থান যেখানে বাংলাদেশে কোনও বিধি বা অন্য কোনও ডকুমেন্টের সাথে মিলিত হয় না যে কোম্পানীটি ঐ অঞ্চলে পার্টি, জেলা বা স্থান এবং এই ধরনের ব্যক্তিটি ব্যবহার করার উদ্দেশ্যে এজেন্ট হবে সীল.

(3) যে কোন এজেন্টের কর্তৃত্ব সংস্থা হিসাবে এবং এজেন্টের সাথে সম্পর্কিত কোনও ব্যক্তির মধ্যে থাকা চলবে, সময়, যদি থাকে, কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত উপকরণ উল্লেখ করা হয়েছে, বা যদি কোন নির্দিষ্ট সময়ের উল্লেখ না করা হয়, তবে বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত তার সাথে জড়িত ব্যক্তিকে এজেন্টের কর্তৃপক্ষের প্রত্যাহার বা নির্ণায়ক দেওয়া হয়েছে।

(4) উক্তরূপ কোনও সরকারী সীলতা লঙ্ঘনকারী ব্যক্তি, তাহার হস্তে লিখিতভাবে, দলিল বা অন্য কোন নথিতে লিপিবদ্ধ করিবেন সীল সংমিশ্রিত হয়, তারিখ এবং এলাকা, জেলা বা স্থান প্রত্যয়িত বা একই সাথে affixing।

(5) কোনও দলিল বা অন্য দলিল, যেটি কোনও সীলমোহরযুক্ত সীলমোহরযুক্ত কোম্পানিকে বাঁধিয়া রাখে যেন তাহার সাথে সীলমোহর করা হয় কোম্পানির সাধারণ সীল।

130. চুক্তির ক্ষেত্রে পরিচালক কর্তৃক স্বার্থের প্রকাশ ইদি। (1) প্রত্যেক পরিচালক যিনি সরাসরি বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট বা কোম্পানীর পক্ষ থেকে প্রদত্ত যে কোন চুক্তি বা বিধানে আগ্রহী বা প্রকৃতির বিষয়ে আগ্রহী পরিচালক বা সভায় সভাপতিত্বের স্বার্থে তার স্বার্থ সম্পর্কে, তার আগ্রহের ভিত্তিতে নির্ধারিত হয় বিদ্যমান বা অন্য কোন ক্ষেত্রে, স্বার্থ অধিগ্রহণ বা নির্মাণের পরে পরিচালকগণের প্রথম সভায় চুক্তি বা ব্যবস্থা:ত্যা

যে সাধারণ নির্দেশনা প্রদান করে যে পরিচালক কোন পরিচালক বা কোনও নির্দিষ্ট কোম্পানীর সদস্য বা নির্দিষ্ট কোনও সংস্থার সদস্য, এবং উক্ত ফার্ম বা কোম্পানীর সাথে যে কোন পরবর্তী লেনদেনের ক্ষেত্রে আগ্রহী বলে বিবেচিত হইলে, উক্তরূপ কোনও সংস্থার লেনদেনের উপ-অধ্যায় এবং এই ধরনের সাধারণ নোটিশের পরে অর্থের মধ্যে যথেষ্ট প্রকাশ, এটি হবে না কোনও বিশেষ লেনদেনের সাথে সংশ্লিষ্ট ফার্ম বা কোম্পানির সাথে কোনও বিশেষ নোটিশ দিতে প্রয়োজন।

(২) উপ-ধারা (1) এর বিধান লঙ্ঘন করে এমন প্রত্যেক পরিচালক পাঁচ হাজার টাকা জরিমানা টাকা।

(3) কোম্পানীর দ্বারা একটি রেজিস্টার রাখা হইবে, যাহা সমস্ত চুক্তি বা ব্যবস্থাপনার বিবরণ প্রবেশ করিতে হইবেউপ-ধারা (1) প্রযোজ্য, এবং কোম্পানির যে কোন সদস্য কর্তৃক রেজিস্টার্ড অফিসে পরিদর্শনের জন্য খোলা থাকবে ব্যবসা ঘন্টা সময় কোম্পানী

(4) উপ-ধারা (২) এর বিধান লংঘনের ক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে এবং ইচ্ছাকৃতভাবে কাজ করে এমন কোম্পানির ইরি অফিসার এক হাজার টাকা জরিমানা পর্যন্ত জরিমানা

No comments:

Post a Comment